সর্বশেষ খবর
Home / খাগড়াছড়ি / গুইমারা / গুইমারায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

গুইমারায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্কঃ

শহীদ বুদ্ধিজীবী দিবসে গভীর শ্রদ্ধায় জাতির শ্রেষ্ট সন্তানদের স্মরণ করে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ  ১৪ ডিসেম্বর শনিবার সকাল ১০টার দিকে উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা, থানার অফিসার ইনচার্জ,সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ও রাজনৈতিক নেতৃবৃন্দকে সাথে নিয়ে শহীদ বুদ্ধিজীবিদের প্রতি শ্রদ্ধা জানান গুইমারা উপজেলা নির্বাহী অফিসার তুষার আহমেদ।

পরে গুইমারা উপজেলা নির্বাহী অফিসার তুষার আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, থানার অফিসার ইনচার্জ (ওসি) বিদ্যুৎ বড়ুয়া, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মেমং মারমা,হাফছড়ি ইউপি চেয়ারম্যান চাইয়োয়াই চৌধুরী,সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ম্রাগ্য মারমা।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।হানাদার পাকিস্তানী বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে বুদ্ধিজীবী নিধনের জন্য পরিকল্পনা করে। চরম বিপর্যয় আসন্ন, পরাজয় একেবারেই সন্নিকটে- তখনই তারা সেই পরিকল্পনা কার্যকর করে। তালিকাভুক্ত বুদ্ধিজীবীদের চোখ বেঁধে নিয়ে নির্মম ভাবে হত্যা করে।

শেয়ার করুন

About admin

01580-242555

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*