সর্বশেষ খবর
Home / অপরাধ / মাটিরাঙ্গায় বৌদ্ধ বিহার নির্মাণের নামে খাস ভূমি দখলের অভিযোগ

মাটিরাঙ্গায় বৌদ্ধ বিহার নির্মাণের নামে খাস ভূমি দখলের অভিযোগ

নিউজ ডেস্ক

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড়-মাটিরাঙ্গা সীমান্তবর্তী একটি এলাকায় ধর্মীয় উপাসনালয়ের নামে সরকারি খাস ভূমি দখলের অভিযোগ উঠেছে একটি স্বার্থান্বেষী মহলের বিরুদ্ধে। আর সরকারি খাস ভূমিতে যথাযধ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বৌদ্ধ বিহার নির্মাণ না করার অনুরোধ জানানোর পর বিজিবির বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে মহলটি।

জানা গেছে, মাটিরাঙ্গা উপজেলাধীন অভ্যা মৌজাধীন ৯ নং ওয়ার্ডের কয়েকজন লোক হঠাৎ করেই প্রশাসন কিংবা ভূমি অফিসের কোন প্রকার অনুমতি ছাড়াই একটি বৌদ্ধ বিহার নির্মাণের নামে সরকারি খাস ভূমি দখলের চেষ্টা চালায় উপজাতি একটি স্বার্থান্বেষী মহল, এমনকি সরকারি নিষেধাজ্ঞা স্বত্ত্বেও উক্ত মহলটি পাহাড়ের জঙ্গল পরিষ্কার করে বিশালাকার একটি পাহাড় কেটে বৌদ্ধ মন্দির নির্মাণের স্থানও নির্ধারণ করে। তাৎক্ষনিক স্থানীয় উপজাতি মুরুব্বিরা বিষয়টি বিজিবিকে জানালে, গত ১২ মে মঙ্গলবার ৪৩ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (রামগড় জোন) এর বিজিবি সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্থানীয় হেডম্যান-কার্বারীসহ এলাকার মুরুব্বীদের উপস্থিতিতে বিহার নির্মাণকারী উপজাতীয়দের কাছে খাস ভূমিতে তড়িঘড়ি করে ঘর নির্মাণের কারণ জানতে চাইলে, তারা বিজিবির কাছে উক্ত ভূমি তাদের ব্যক্তি মালিকানাধীন বলে দাবি করেন, কিন্তু বিজিবির পক্ষ হতে তাদের কাছে জমির মালিকানা দলিল দেখতে চাইলে তারা তা দেখাতে ব্যর্থ হয়। পরবর্তীতে বিজিবি সদস্যরা তাদেরকে প্রশাসন কিংবা ভূমি অফিসসহ যথাযথ কর্তৃপক্ষ কিংবা ভূমির মালিকের অনুমতি নিয়ে বৌদ্ধ বিহার নির্মাণ করার অনুরোধ করেন।

এদিকে স্বার্থান্বেষী মহলটি তাদের মনোবাসনা পূর্ণ করতে না পেরে এ ঘটনায় দখলকৃত ভূমিটি ব্যক্তি মালিকানাধীন ও বিজিবি কর্তৃক প্রশাসনের অনুমতি ছাড়া খাস ভূমিতে বৌদ্ধ বিহার নির্মাণ না করতে অনুরোধ জানানোর ঘটনার ভূল ব্যাখ্যা দিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজিবিকে বৌদ্ধ বিহার নির্মাণে বাঁধা দেওয়ার অভিযোগ এনে নানা রকম মিথ্যা ও উস্কানীমূলক অপপ্রচার চালায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় মুরুব্বী জানান, পাহাড়ের আঞ্চলিক একটি সশস্ত্র সংগঠন নিজেরা আড়ালে থেকে সাধারণ উপজাতীদের দিয়ে সরকারি এ খাস ভূমিটি দখল করাচ্ছে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিভিষন কান্তি দাস জানান, এবিষয়ে তার কাছে কোন তথ্য নেই। তবে কেউ যদি ব্যক্তিমালিকানাধীন ভূমিতে বিহার নির্মাণ করে তাতে প্রশাসনের কোন সমস্যা নেই, কিন্তু অনুমতি ছাড়া পাহাড় কাটা এবং সরকারি খাস ভূমিতে বিহার নির্মাণ করা আইনত দন্ডনীয় অপরাধ।

শেয়ার করুন

About admin

01580-242555

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*