Home / অপরাধ / ফেসবুকে ধর্ম নিয়ে কুটক্তির দায়ে রাঙামাটিতে একজনকে ৭ বছরের কারাদন্ড

ফেসবুকে ধর্ম নিয়ে কুটক্তির দায়ে রাঙামাটিতে একজনকে ৭ বছরের কারাদন্ড

নিউজ ডেস্ক:
সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম ধর্ম নিয়ে অবমাননাকর বক্তব্য পোষ্ট করার অপরাধে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে করা মামলায় সুজন দে নামের রাঙামাটি জেলার এক ব্যক্তিকে ৭ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। সে পেশায় একজন দর্জি। ২০১৭ সালের ১০ মে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম ধর্মকে অবমাননা করে পোষ্ট দেয়ার অভিযোগে এ দন্ড দেয় আদালত।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামস জগলুল হোসেন এই রায় দেন। একইসঙ্গে আসামিকে এক হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার সময় তিনি আদালতেই উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

রায়ের বিষয়টি নিশ্চিত করে ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি নজরুল ইসলাম শামীম বলেন, ২০১৭ সালের ১০ মে ‘জানা অজানা’ নামের একটি ফেসবুক আইডি থেকে আসামি সুজন দে ইসলাম ধর্ম সম্পর্কে অবমাননাকর স্ট্যাটাস দেন। ওই আইডি যে আসামি সুজন দের তা তদন্তে উঠে আসে। এ ঘটনায় রাঙামাটির লংগদু থানায় সুজন দের বিরুদ্ধে মামলা হয়। মামলাটি তদন্ত করে ওই বছরের ৩০ আগস্ট আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। আর অভিযোগপত্র আমলে নিয়ে আদালত ২০১৭ সালের ২৬ অক্টোবর সুজন দের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

জানা যায়, রাষ্ট্রপক্ষ থেকে সাতজন সাক্ষীকে আদালতে হাজির করা হয়। রায়ে বলা হয়, রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে আসামির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছে। তাই তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় আসামিকে ৭ বছর কারাদণ্ডে দণ্ডিত করা হলো।

About Newsroom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*