Home / খাগড়াছড়ি / স্কাউটিং শিক্ষা একজন শিক্ষার্থীকে লেখাপড়ার পাশাপাশি সুনাগরিক হিসেবে গড়ে উঠতে সাহায্য করে

স্কাউটিং শিক্ষা একজন শিক্ষার্থীকে লেখাপড়ার পাশাপাশি সুনাগরিক হিসেবে গড়ে উঠতে সাহায্য করে

মো. ইসমাইল হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি

“পৃথিবীটাকে যেমন করে পেয়েছ, তার থেকে সুন্দর করে রেখে যেতে চেষ্টা কর” এই স্লোগানকে সামনে রেখে মানিকছড়িতে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েলের (বিপি) জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক বিপি দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সকালে মানিকছড়ি প্রেসক্লাবে মং রাজবাড়ি মুক্ত রোভার স্কাউট ও মানিকছড়ি গিরি মৈত্রী ডিগ্রী কলেজ রোভার স্কাউট’র যৌথ আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় মানিকছড়ি রানী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলীপ কুমার নাথ (ভা.), যুবলীগ সভাপতি মো. সামায়উন ফরাজী সামু, গ্রাম ডাক্তার কল্যাণ সোসাইটির সভাপতি অমর দত্ত, প্রেসক্লাব সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, শিক্ষক-সাংবাদিক মো. মনির হোসেন, সিনিয়র রোভার থোয়াই অং প্রু মারমা, সিনিয়র রোভার মো. জাফর আলমসহ রোভার স্কাউটর সদসবৃন্দরা উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই জাতীয় সংগীত ও প্রার্থনা সংগীত পরিবেশন করা হয়। সভা বক্তারা বলেন, স্কাউটিং হল একটি আন্দোলন যার কাজ আন্দোলনের মধ্য দিয়ে শিক্ষা দান। এর মাধ্যমে একজন ছেলে বা মেয়ে সুনাগরি হিসেবে গড়ে ওঠে। তুমি যদি জীবনে বড় হতে চাও তাহলে কঠোর পরিশ্রম আর অনুশীলন কর। স্কাউটিং শিক্ষা একজন শিক্ষার্থীকে লেখাপড়ার পাশাপাশি সুনাগরিক হিসেবে গড়ে উঠতে সাহায্য করে। এ শিক্ষা ব্যক্তি, পারিবারিক ও সামাজিক জীবনে প্রতিফলন করা গেলে দেশ ও জাতীয় উন্নয়ন ত্বরাণিÍ হবে। স্কাউটিং কার্যক্রম পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, সৃজনশীল হিসেবে গড়ে তুলতে এবং সমাজকে এগিয়ে নিতে।

পরে রোভার স্কাউটদের পোষাক বাবদ আর্থিক অনুদানের প্রতিশ্রæতি প্রদান করেন উপজেলা যুবলীগ সভাপতি মো. সামায়উন ফরাজী সামু ও গ্রাম ডাক্তার কল্যাণ সোসাইটির সভাপতি অমর দত্ত।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*