সর্বশেষ খবর
Home / পার্বত্য চট্টগ্রাম / ১০ মার্চ: পার্বত্য চট্টগ্রামে উপজেলা পরিষদ নির্বাচন

১০ মার্চ: পার্বত্য চট্টগ্রামে উপজেলা পরিষদ নির্বাচন

 

ডেস্ক রিপোর্ট:

গত ৩০ ডিসেম্বর সম্পন্ন জাতীয় সংসদ নির্বাচনের পরপরই আসন্ন ৫ম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১০ মার্চ ভোটগ্রহণের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। সারা দেশের ৪৯২টি উপজেলার মধ্যে এবার পাঁচ ধাপে ভোট হচ্ছে। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ভোট হবে ১০১টিতে । ১ম ধাপে অনুষ্ঠিত নির্বাচনে উপজেলাগুলোর নামসহ চূড়ান্ত তালিকা অনুমোদন শেষে ৩ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করবে ইসি। এরপর মার্চেই চার ধাপের ভোট হবে। রমজানের পর শেষ ধাপের ভোট হবে।

 

প্রথম ধাপে অনুষ্ঠিত ১০১টি উপজেলার রয়েছে তিন পার্বত্য জেলার রাঙ্গামাটি জেলার সদর, বাঘাইছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল, জুড়াছড়ি, কাউয়াখালী, কাপ্তাই, রাজস্থলী ও বিলাইছড়ি। বান্দরবান সদর, রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি। খাগড়াছড়ি সদর, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়ি ও দীঘিনালা। এর বাইরে কক্সবাজারের চকরিয়াতেও ভোট হবে একইদিন।

 

একই সাথে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদ শূন্য হয়েছে এমন উপজেলা পরিষদের উপ-নির্বাচন ও ১০ মার্চ করার প্রস্তাব করা হয়েছে। অন্তত অর্ধশতাধিক পদত্যাগ অথবা মৃতজনিত কারণে উপনির্বাচন করতে হবে। এ বিষয়ে ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে জানা গেছে।

 

জানা যায়, আট বিভাগের উপজেলাগুলোকে চার দিনে চার ধাপে ভোট করা হবে। বাকিগুলো কবে মেয়াদোত্তীর্ণ হচ্ছে তা বিবেচনায় নিয়ে আরেকটি ধাপে রমজানের পর ভোট শেষ করা হবে। সেক্ষেত্রে ৫ ধাপে ভোট করা হচ্ছে। এবার উপজেলা নির্বাচনেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন। সব জেলার সদর উপজেলায় পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে।

 

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, স্থানীয় সরকারের এ নির্বাচনের তফসিল ঘোষণা করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। আগামী মে মাসের মধ্যে উপজেলার মেয়াদোত্তীর্ণ হবে।

 

জানা যায়, বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। এর মধ্যে ৪৮০টিতে এবার ভোট হবে। বিভিন্ন সমস্যার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোট হবে না। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে এর অধিকাংশগুলোতে ভোট হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা থাকায় এই নির্বাচন করতে হচ্ছে।

 

উল্লেখ্যে, ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে এক দিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি।

About admin

01580-242555

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*